1. [email protected] : Asim : Asim
  2. [email protected] : anis : anis
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Riyad : Riyad
  8. [email protected] : sattar miazi : sattar miazi
শেয়ারের অস্বাভাবিক উত্থান-পতন তদন্তে স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিল বিএসইসি
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:১৭ পূর্বাহ্ন

শেয়ারের অস্বাভাবিক উত্থান-পতন তদন্তে স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিল বিএসইসি

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : পূর্ব অনুমতি ছাড়াই তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের অস্বাভাবিক উত্থান-পতন তদন্তের জন্য উভয় স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে তদন্তের ক্ষেত্রে আর বিএসইসির অনুমোদনের প্রয়োজন হবে না। তবে কমিশন এই তদন্তের জন্য ৪টি কারনের কথা উল্লেখ করে দিয়েছে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিএসইসির উপ-পরিচালক মোহাম্মদ শামসুর রহমান সাক্ষরিত এ সংশ্লিষ্ট চিঠি উভয় স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বিগত ৩০ কার্যদিবস বা কম সময়ের মধ্যে যদি কোন কোম্পানির শেয়ারের দাম ৫০ শতাংশ বাড়ে বা কমে, তার কারন খতিয়ে দেখবে উভয় স্টক এক্সচেঞ্জ। এক্ষেত্রে বিএসইসির অনুমোদন লাগবে না। যখনই কোন কোম্পানির ক্ষেত্রে এমনটি হবে, তখনই তদন্ত করবে স্টক এক্সচেঞ্জ।

সম্প্রতি রবি আজিয়াটা, বেক্সিমকো, লংকাবাংলা ফাইন্যান্সসহ বেশ কিছু কোম্পানির শেয়ার দর ৩০ কার্যদিবসের কম সময়ের ব্যবধানে ৫০ শতাংশের বেশি বেড়েছে। দেখা গেছে, গত ২৪ ডিসেম্বর ১০ টাকা ইস্যু মূল্যের রবি আজিয়াটার শেয়ার লেনদেন শুরু হয়। যা ১ মাসেরও কম সময়ের ব্যবধানে আজ ৬৩.২০ টাকায় উঠে এসেছে। এই সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫৩.২০ টাকা বা ৫৩২ শতাংশ।

এছাড়া বিএসইসির চিঠিতে কোন কোম্পানির গড় লেনদেনের পরিমাণ আগের ৬ মাসের গড় লেনদেনের চেয়ে ৫ গুণের বেশি বাড়লে, কোন কোম্পানির বার্ষিক বা প্রান্তিক শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) আগের বছরের একই সময়ের চেয়ে ৫০ শতাংশের বেশি উত্থান-পতন হলে এবং মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশের আগের ১০ কার্যদিবসে কোন কোম্পানির দাম ও লেনদেন ৩০ শতাংশের কম-বেশি হলে, সেসব কোম্পানির বিষয়েও তদন্ত করতে বলা হয়েছে।

এদিকে উল্লেখিত ৪ কারনের মধ্যে কোনটির কারনে তালিকাভুক্ত কোম্পানির তদন্ত করার ক্ষেত্রে ৪৫ কার্যদিবসের মধ্যে নিয়ন্ত্রক সংস্থার কাছে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে চিঠিতে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিজনেস আওয়ারকে বলেন, কোন কোন কোম্পানির তদন্ত করা দরকার, তার বৈশিষ্ট নির্ধারন করে দিয়েছে কমিশন। এর মাধ্যমে যখনই ওই বৈশিষ্টগুলো কোন কোম্পানির ক্ষেত্রে দেখা যাবে, তখনই তদন্ত করবে স্টক এক্সচেঞ্জ।

চিঠিতে উল্লেখ না থাকলেও ভবিষ্যতে তদন্ত করার জন্য আজকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান বিএসইসির এই মূখপাত্র। তিনি বলেন, আজকের নির্দেশনাটি ভবিষ্যতের জন্য। যেমন আজকে থেকে আগামি ৩০ কার্যদিবস বা কম সময়ের মধ্যে যেসব কোম্পানির শেয়ার দর ৫০ শতাংশ বাড়বে বা কমবে, সেগুলো তদন্ত করবে স্টক এক্সচেঞ্জ। একইভাবে অন্যান্য বৈশিষ্টগুলোও আগামির জন্য।

আরও পড়ুন…….

ইউনাইটেড এয়ারওয়েজকে ওটিসিতে প্রেরণ

গ্রাহকদের কাছ থেকে পাওয়ার গ্রীডের ২৯১ কোটি টাকা আদায়ে শঙ্কা

বিজনেস আওয়ার/১২ জানুয়ারি, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ
lanka-bangla-ibroker-businesshour24