1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Jenny : Jenny
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Shahin : Shahin
  8. [email protected] : woishi : woishi
বিএসসির মূল ব্যবসায় উন্নতিতে মুনাফায় বড় উত্থান
বুধবার, ২৫ মে ২০২২, ০৬:২৯ অপরাহ্ন

বিএসসির মূল ব্যবসায় উন্নতিতে মুনাফায় বড় উত্থান

  • পোস্ট হয়েছে : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

বিজনেস আওয়ার প্রতিবেদক : জাহাজ ব্যবসায়ী বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) চলতি অর্থবছরের ১ম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২১) মুনাফায় বড় উত্থান হয়েছে। এর পেছনে অন্যসব কোম্পানির ন্যায় শেয়ারবাজার থেকে নয়, মূল ব্যবসা থেকে আয় বৃদ্ধি কারন হিসেবে রয়েছে। যে কারনে এই উত্থানের ধারা আগামিতেও অব্যাহত থাকার সুযোগ রয়েছে।

বিএসসি দীর্ঘদিন ধরে গতানুগতিক ব্যবসা করে আসলেও চলতি বছরের ১ম প্রান্তিকে বড় উত্থান হয়। ওই প্রান্তিকে যে পরিমাণ আয় হয়েছে, সেই পরিমাণ আগের কোন পুরো অর্থবছরেও হয়নি। এর অন্যতম কারন মূল ব্যবসা জাহাজ ভাড়া থেকে বড় আয়। রাষ্ট্রীয় এ কোম্পানিটি ২০১৯ সালে এম. টি. বাংলার অগ্রযাত্রা, এম. টি. বাংলার অগ্রদূত এবং এম.টি বাংলার অগ্রগতি নামের ৩টি জাহাজ নামায়।

বিএসইসির ১ম প্রান্তিকের ব্যবসার খবর প্রকাশের পর থেকেই টানা উত্থানে রয়েছে কোম্পানিটির শেয়ার দর। গত ২৩ ডিসেম্বর আর্থিক হিসাব প্রকাশের দিন বিএসসির শেয়ার দর ছিল ৪৯.৪০ টাকা। যে শেয়ারটি ১৬ জানুয়ারি লেনদেন শেষে দাড়িঁয়েছে ১২৫.৯০ টাকায়। তবে সোমবার (১৭ জানুয়ারি) আরও বেড়ে দুপুর দেড়টায় ১৩৫ টাকায় লেনদেন হচ্ছে। এ হিসাবে ১ মাসেরও কম সময়ের ব্যবধানে শেয়ারটির দর বেড়েছে ৮৫.৬০ টাকা বা ১৭৩ শতাংশ। তারপরেও ১৬ জানুয়ারি কোম্পানিটির পিই দাড়িঁয়েছে মাত্র ৭.২৫ এ।

দেখা গেছে, চলতি অর্থবছরের ১ম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২১) কোম্পানিটির ভাড়া থেকে ৯৪ কোটি ৯ লাখ টাকা আয় হয়েছে। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ৪৯ কোটি ৩২ লাখ টাকা। এ হিসাবে আয় বেড়েছে ৪৪ কোটি ৭৭ লাখ টাকার বা ৯১ শতাংশ।

এই আয় বৃদ্ধির পেছনে কারন হিসেবে রয়েছে টাইম চার্টারের ভাড়ার হার বৃদ্ধি ও লাইটারেজ বৃদ্ধি।

এছাড়া সার্ভিস থেকেও বিএসসির বড় আয় বেড়েছে। কোম্পানিটির আগের বছরের ১ম প্রান্তিকের ৬ কোটি ১৩ লাখ টাকার সার্ভিস আয় এ বছরে বেড়ে হয়েছে ১৯ কোটি ৫৬ লাখ টাকা। অর্থাৎ এ খাত থেকে আয় বেড়েছে ১৩ কোটি ৪৩ লাখ টাকার বা ২১৯ শতাংশ।

এদিকে কোম্পানিটির অন্যান্য খাত থেকেও আয় বেড়েছে। মূলত এফডিআর বৃদ্ধির কারনে এ খাতে আয় বেড়েছে। কোম্পানিটির আগের বছরের ১ম প্রান্তিকের এ খাতের ১০ কোটি ২১ লাখ টাকার আয় এ বছরে বেড়ে হয়েছে ১৪ কোটি ৪ লাখ টাকা। এক্ষেত্রে আয় বেড়েছে ৩ কোটি ৮৩ লাখ টাকার বা ৩৮ শতাংশ।

আরও পড়ুন……

শেয়ার ব্যবসায় ঝুকেঁছে উৎপাদনকারী আনোয়ার গ্যালভানাইজিং
প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের নিট মুনাফার ৬৪ শতাংশ এসেছে শেয়ার ব্যবসা থেকে
প্রাইম ইন্স্যুরেন্সের মূল ব্যবসায় লোকসান হলেও শেয়ারবাজার দিয়ে বড় মুনাফা
১৮ কোটি টাকার সোনালি পেপারের ঋণ নিয়ে ৫৬ কোটি টাকা শেয়ারবাজারে বিনিয়োগ

কোম্পানিটির ১ম প্রান্তিকে আয় থেকে পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি বিয়োগ এবং অন্যান্য আয় যোগ শেষে নিট মুনাফা দাড়িঁয়েছে ৬৬ কোটি ২৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি ৪.৩৪ টাকা। যা আগের বছরের একই সময়ে নিট মুনাফা হয়েছিল ৮ কোটি ৮১ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৫৮ টাকা। এ হিসাবে মুনাফা বেড়েছে ৫৭ কোটি ৪৪ লাখ টাকার বা ৬৫২ শতাংশ।

১৫২ কোটি ৫৪ লাখ টাকার পরিশোধিত মূলধনের বিএসসিতে ৯৮৫ কোটি ৬৭ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যাতে কোম্পানিটির ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) রয়েছে ৬৪.৬২ টাকা।

বিজনেস আওয়ার/১৭ জানুয়ারি, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ
Insurance-lankabangla