1. [email protected] : Habib : Habib
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Jenny : Jenny
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
  5. [email protected] : Polash : Polash
  6. [email protected] : Rajowan : Rajowan
  7. [email protected] : Shahin : Shahin
  8. [email protected] : woishi : woishi
আইএফআইসি ব্যাংকের ক্যাপিটাল গেইন ১৩৯ কোটি টাকা : সবচেয়ে বেশি বিনিয়োগ বেক্সিমকো ফার্মায়
বুধবার, ২৫ মে ২০২২, ০৭:৫৬ অপরাহ্ন

আইএফআইসি ব্যাংকের ক্যাপিটাল গেইন ১৩৯ কোটি টাকা : সবচেয়ে বেশি বিনিয়োগ বেক্সিমকো ফার্মায়

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২

বিজনেস আওয়ার প্রতিবেদক : সাবসিডিয়ারি কোম্পানিসহ আইএফআইসি ব্যাংক থেকে শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানিতে ৫১৪ কোটি ৭ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। এরমধ্যে শুধুমাত্র আইএফআইসি ব্যাংক থেকে বিনিয়োগ করা হয়েছে ১৮৬ কোটি ৭৬ লাখ টাকা। এছাড়া ব্যাংকটি থেকে মিউচ্যুয়াল ফান্ডে ২৬ কোটি ৮০ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে।

আইএফআইসি ব্যাংক থেকে শেয়ারবাজারে তালিকাভুক্ত ২৪ কোম্পানিতে ১৮৬ কোটি ৭৬ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। এরমধ্যে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল থেকে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসে ৭৮ কোটি ১৭ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। এছাড়া ওই তহবিল থেকে বেক্সিমকো গ্রীন সুকুক বন্ডে ৮০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।  

আইএফআইসি ব্যাংক থেকে সবচেয়ে বেশি বিনিয়োগ করা হয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের শেয়ারে। এ কোম্পানিটিতে নিজস্ব তহবিল থেকে ৩২ কোটি টাকা ও বিশেষ তহবিল থেকে ৭৮ কোটি ১৭ লাখ টাকাসহ মোট ১১০ কোটি ১৭ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে।

এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ২২ কোটি ৪৪ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে বেক্সিমকো লিমিটেডে। আর তৃতীয় সর্বোচ্চ ১২ কোটি ৭৬ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে তিতাস গ্যাসে।

আইএফআইসি ব্যাংকের বিভিন্ন কোম্পানির শেয়ারে বিনিয়োগকৃত ১৮৬ কোটি ৭৬ লাখ টাকার বাজার দর (৩১ ডিসেম্বর) দাঁড়িয়েছে ৩০৯ কোটি ৪৫ লাখ টাকা। অর্থাৎ ব্যাংকটি ১২২ কোটি ৬৯ লাখ টাকার আনরিয়েলাইজড মুনাফায় রয়েছে।

আরও পড়ুন….
শেয়ারবাজারে ৯ কোম্পানিতে ব্র্যাক ব্যাংকের বিনিয়োগ ৪৩৫ কোটি টাকা

এই ব্যাংকটি থেকে আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও আইসিবি এমপ্লয়ীজ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডে ২৬ কোটি ৮০ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। যার বাজার দর রয়েছে ৩৭ কোটি ৭৫ লাখ টাকা।  

আনরিয়েলাইজড ছাড়াই আইএফআইসি ব্যাংকের সমন্বিত হিসাবে শেয়ারবাজার থেকে ২০২১ সালে ১৩৯ কোটি ২২ লাখ টাকার রিয়েলাইজড গেইন হয়েছে। তবে এর আগের বছরে লোকসান হয়েছিল ৩ কোটি ৭৬ লাখ টাকা।

এই ব্যাংকটির ক্যাপিটাল গেইন ও নিট সুদজনিত আয় বৃদ্ধির উপর ভিত্তি করে আগের বছরের ১১৩ কোটি ৩০ লাখ টাকার নিট মুনাফা বেড়ে ২০২১ সালে হয়েছে ২৫৪ কোটি ১২ লাখ টাকা। অন্যভাবে বললে আগের বছরের শেয়ারপ্রতি ০.৬৭ টাকার মুনাফা বেড়ে হয়েছে ১.৪৯ টাকা।

এ বিষয়ে জানতে ব্যাংকটির সচিব মো. মোকাম্মেল হককে ফোন দিলে তিনি ওভারফোনে মন্তব্য করার সুযোগ নেই বলে জানান।

ব্যাংকটির সমন্বিতভাবে আগের বছরে নিট সুদজনিত আয় ২৮৭ কোটি ৭৭ লাখ টাকা হলেও ২০২১ সালে বেড়ে হয়েছে ৬৯০ কোটি ৮৯ লাখ টাকা। এক্ষেত্রে গ্রাহকদের ডিপোজিট ও গৃহিত ঋণের বিপরীতে সুদজনিত ব্যয় কমে আসায় এমনটি হয়েছে।

ব্যাংকটির এই সুদজনিত আয় করতে ২০২১ সালের ৩১ ডিসেম্বর ঋণ বিতরনের পরিমাণ দাঁড়িয়েছে ৩১ হাজার ২৮ হাজার ৭৭৬ কোটি ২২ লাখ টাকা। যার পরিমাণ আগের বছর ছিল ২৪ হাজার ৭০৫ কোটি ১২ লাখ টাকা।

১৯৭৬ সালে যাত্রা শুরু করা আইএফআইসি ব্যাংকের আইএফআইসি সিকিউরিটিজ, আইএফআইসি মানি ট্রান্সফার (ইউকে) লিমিটেড ও আইএফআইসি ইনভেস্টমেন্ট নামের ৩টি সাবসিডিয়ারি কোম্পানি রয়েছে। এছাড়া সহযোগি কোম্পানি হিসাবে নেপাল বাংলাদেশ ব্যাংক ও ওমান এক্সচেঞ্জ এলএলসি, ওমান রয়েছে।­

বিজনেস আওয়ার/০৭ এপ্রিল, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

One response to “আইএফআইসি ব্যাংকের ক্যাপিটাল গেইন ১৩৯ কোটি টাকা : সবচেয়ে বেশি বিনিয়োগ বেক্সিমকো ফার্মায়”

  1. […] আরও পড়ুন….শেয়ারবাজারে ৯ কোম্পানিতে ব্র্যাক ব্যাংকের বিনিয়োগ ৪৩৫ কোটি টাকাআইএফআইসি ব্যাংকের ক্যাপিটাল গেইন ১৩৯… […]

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ
Insurance-lankabangla