1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Nayan Babu : Nayan Babu
  4. [email protected] : Polash : Polash
  5. [email protected] : Rajowan : Rajowan
  6. [email protected] : Shahin : Shahin
এসএমইতে লেনদেনে যোগ্য হতে সর্বনিম্ন বিনিয়োগ সীমা ৩০ লাখ করে আদেশ জারি
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:১৩ পূর্বাহ্ন

এসএমইতে লেনদেনে যোগ্য হতে সর্বনিম্ন বিনিয়োগ সীমা ৩০ লাখ করে আদেশ জারি

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২

বিজনেস আওয়ার প্রতিবেদক : এসএমই খাতে লেনদেনে যোগ্য হতে কোয়ালিফাইড ইনভেস্টরদের শেয়ারবাজারে বিনিয়োগের সর্বনিম্ন সীমা ৩০ লাখ টাকা নির্ধারণ করে আদেশ জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাক্ষরিত এ আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, এসএমইতে লেনদেন করতে যোগ্য হতে শেয়ারবাজারে যেকোন প্লাটফর্মে (মূল বা এসএমই মার্কেট) ৩০ লাখ টাকা বিনিয়োগ করতে হবে। তবে যারা আগের নির্দেশনার আলোকে ২০ লাখ টাকা বিনিয়োগ দিয়ে যোগ্য হয়েছেন, তাদেরকে যোগ্যতা ধরে রাখতে এর পরিমাণ বাড়িয়ে ৩০ লাখ করতে হবে। এজন্য আদেশ জারি থেকে পরবর্তী ৩ মাস সময় দেওয়া হয়েছে।

বিনিয়োগকারীদেরকে ৩০ লাখ টাকা বিনিয়োগের ভিত্তিতে প্রতি প্রান্তিকে এসএমইতে লেনদেনের যোগ্য করতে স্বয়ংক্রিয়ভাবে বিনা খরচে রেজিস্ট্রেশন করা হবে। এজন্য প্রতি প্রান্তিকে সিডিবিএল বা ডিপি বিনিয়োগকারীর বিস্তারিত তথ্য স্টক এক্সচেঞ্জে জমা দেবে।

আরও পড়ুন….
বে লিজিংয়ের ইপিএস কেলেঙ্কারিতে বিএসইসির তদন্ত কমিটি গঠন

এরইমধ্যে যারা ২০ লাখ টাকা বিনিয়োগ দিয়ে কোয়ালিফাইড ইনভেস্টর হয়ে এসএমই কোম্পানির শেয়ার ধারন করছেন, কিন্তু তারা যদি ৩০ লাখ টাকার শর্ত পূরণ না করেন, তাহলে তারা এসএমইর শেয়ার শুধুমাত্র বিক্রি করতে পারবেন। কিনতে পারবেন না।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি এসএমই মার্কেটে বিনিয়োগকারীদের অংশগ্রহন বাড়াতে কোয়ালিফাইড ইনভেস্টর হওয়ার জন্য শেয়ারবাজারে ৫০ লাখ টাকা থেকে কমিয়ে ২০ লাখ টাকায় বিনিয়োগ নামিয়ে আনে বিএসইসি।

বিজনেস আওয়ার/২২ সেপ্টেম্বর, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ