1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Nayan Babu : Nayan Babu
  4. [email protected] : Polash : Polash
  5. [email protected] : Rajowan : Rajowan
  6. [email protected] : Shahin : Shahin
শেয়ারবাজারে আবারও বিতর্কিত প্রি-ওপেনিং সেশন চালু
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪১ পূর্বাহ্ন

শেয়ারবাজারে আবারও বিতর্কিত প্রি-ওপেনিং সেশন চালু

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২

বিজনেস আওয়ার প্রতিবেদক : মূল লেনদেনের আগে আবারও প্রি-ওপেনিং সেশন চালু করছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এবার প্রি-ওপেনিং সেশন রাখা হয়েছে ৫ মিনিট। যা আগামি ২৫ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

এলক্ষ্যে ২২ সেপ্টেম্বর বিএসইসির সহকারি পরিচালক মো. মোসাব্বির আল আশিক সাক্ষরিত চিঠি দেশের উভয় স্টক এক্সচেঞ্জে পাঠানো হয়েছে।

এর ফলে আগামী ২৫ সেপ্টেম্বর রবিবার থেকে সকাল ৯ টাকা ২৫ থেকে ৯টা ৩০ মিনিট লেনদেন শুরুর আগেই শেয়ার কেনা-বেচার অর্ডার দিতে পারবেন বিনিয়োগকারীরা।

এ বিষয়ে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বিজনেস আওয়ারকে বলেন, লেনদেনের ভলিয়ম বাড়ায় এখন সকাল বেলায় অর্ডার বেশি হয়ে যায়। সফটওয়্যারটির লোড কমাতে আমরা আবারও প্রি-ওপেনিং সেশন চালু করছি। এছাড়া এবার প্রি-ওপেনিং সময় কম হওয়ায় কারসাজি করা সম্ভব হবে না।

আরও পড়ুন….
বে লিজিংয়ের ইপিএস কেলেঙ্কারিতে বিএসইসির তদন্ত কমিটি গঠন

এর আগে কারসাজির ঘটনায় চলতি বছরের ২০ মে প্রি-ওপেনিং সেশন বাতিল করে বিএসইসি। ওই সময়ে প্রি-ওপেনিং সেশন ছিল ১৫ মিনিট। তখন প্রি-ওপেনিং সেশন বাতিলের কারণ হিসেবে কমিশনের পক্ষ থেকে বলা হয়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেডিং ইঞ্জিনের সক্ষমতা বাড়ানো হয়েছে। তাই সক্ষমতা বাড়ার বিষয়টি যাচাই করে দেখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া ওইসময়ে শেয়ারবাজারে প্রি ওপেনিং সেশন চলাকালীন অনেক বেশি শেয়ার কেনাবেচার কার্যাদেশ দেয়া হয়। যদিও পরবর্তী সময়ে এসব কার্যাদেশ বাতিল কিংবা পরিবর্তন হয়ে যায়। এতে লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়ে। এটিও প্রি-ওপেনিং সেশন বাতিলের আরেকটি কারণ ছিল।

বিজনেস আওয়ার/২২ সেপ্টেম্বর, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ